হাঁটুর জয়েন্টে ব্যথা :-

ব্যথা সাধারণত তিন প্রকারের হয়ে থাকে। শরীরে ব্যথা সাধারণত  তিনটি  কারণে আঘাতজনিত, ক্ষয়জনিত এবং বাতজনিত। খেলাধুলা এবং আঘাত পাওয়ার ফলে  হাটুর জয়েন্টে ব্যথা হতে পারে।  হাঁটুর জয়েন্ট এর কাছে  কারটিলিস নামের যে নরম হার রয়েছে এটি ক্ষয়ের ফলে হাটু ব্যথা হয়ে থাকে। তবে বিশেষজ্ঞ মতামতে বয়স বৃদ্ধি হওয়ার ফলে  হাঁটুর ব্যথা দেখা দিতে পারে। এটাই সব থেকে বেশি লক্ষণীয় একটি রোগ যা আমাদের প্রত্যেকটি বয়স্ক ব্যক্তিদের সঙ্গে জড়িত। 


Knee Pain Photo 2024




হঠাৎ করে ব্যথার কারণ কি :-


★বর্তমান সময়ে বয়স্ক ব্যক্তিরা হাঁটুর ব্যথায় সবথেকে ★বেশি ভুগছে এ সকল রুগির সংখ্যা অনেক বেশি।★মেকানিক্যাল কারণ আঘাত,

★টেন্ডোনাইটিস

★প্রিপ্যাটেলার বাসাইটিস

★এসিএল ইনজুরি

★অথ্রাইটিস

★প্লাইকা সিনড্রোম

★প্যাথলজি 

★এপ্রোফাইসাইটিস 


 কারণে হাটুর ব্যথার হওয়ার পেছনে ভূমিকা পালন করে। 



হাটু ফুলে যাওয়ার কারণ কি :-


হাটুতে লিগামেন্ট মেনিস্কাস ছিড়ে যাওয়ার ফলে হাটুর ব্যথা এবং হাটু ফুলে যেতে পারে। এটি সাধারণত আমাদের দুর্ঘটনা অথবা অতিরিক্ত খেলাধুলা ফলে হয়ে থাকে । সিন বোন এবং গরুর হাড়ের মধ্যে কুশন হিসেবে কাজ করে মেনিস্কাস। ভুল চিকিৎসার ফলেও হাঁটুর ব্যথা অথবা শরীর ফোলা ফোলা অথবা লালচে দেখাতে পারে। 



আথ্রাইটিস বা বাত কি :-


বাথ হলো একটি অটোইমিউন ব্যাধি। এটি আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে নষ্ট করে দেয়। এর ফলে শরীরের বিভিন্ন অংশে কার্যক্ষমতা হ্রাস পায়। এর ফলে বয়স্ক ব্যক্তিদের শরীরে বিভিন্ন অংশের হারে ব্যথা দেখা দেয়। এটি মানুষকে প্রচুর পরিমাণে কষ্ট দিয়ে থাকে কারণ এটির নিরাময় খুব কম সময়ের জন্য হয়ে থাকে। 


বাত হলে হোমিও কি ঔষধ সেবন করব :-


★ ব্রায়োনিয়া অ্যালবা :- হাঁটু ব্যথার সময় হোমিও ঔষধটি খুবই কার্যকরী কাজ করে থাকে। আপনার যদি ধরনের উপর ব্যবহার করবেন। আপনার ব্যথা যদি আথ্রাইটিসের কারণে হয়ে থাকে তবে ব্রায়োনিয়া অ্যালবা খুবই প্রতিকার ঔষধ। 


★বাশটক্য- ঠান্ডা ওভার কারণে যদি আপনি ব্যথা তাহলে এটি অবশ্যই আপনার ব্যাথা নিরাময় করতে সাহায্য করবে। 


★কোলচিয়াম :- হাটু ব্যাথার নিরাময়ের জন্য এবং দ্রুত কার্যকরী একটি ঔষধ ।


লাচেসিস :একই স্থানে যদি ব্যথা বৃদ্ধি পায় এবং পাশাপাশি অঞ্চল গুলো ব্যথা প্রবণতা থাকে তাহলে অবশ্যই এই ওষুধটি কার্যকরী একটি ঔষধ। 


তবে হ্যাঁ উপরের সকল ঔষধ ডাক্তারের পরামর্শ অনুযায়ী সেবন করবেন। 



হাঁটু ব্যথার সব থেকে ভালো ঔষধ কি :-


ক্যালসিয়াম:- এটি একটু হাঁটু ব্যথা নিরাময়ের সব থেকে কার্যকরী ঔষধ। বাজারে প্রতিটি দোকানেও এটি স্বল্প মূল্যে পাওয়া যায়। 

হাঁটু ব্যথার ঔষধের নাম

A-Fence Tablet 25mg ACME Laboratory Ltd. Unite Price 0.55৳(10*0.5=55.0৳)
Alterin Tablet 50mg Euro Pharma Ltd Unit Price: 1.00৳
Anodyne Tablet 50 mg IBN Sina Ltd Unit Price 1.00৳
Clofenac Tablet 50mg square Pharmaceutical Ltd Unit Price 2.00৳
Dinac TR Capsule 100mg Navana Pharmaceutical Ltd Unite Price: 3.00৳
Genac Tablet 50mg Globe Pharmaceutical Limited Unite Price:1.20
Mobifen Tablet 50mg ACI LTD Unite Price:0.88৳
Nasida SR Capsule 100mg Delta Pharma Ltd Unite Price: 2.50৳
Ultrafen Tablet 25mg beximco Pharmaceutical Ltd Unite Price:0.53৳




উপরের ঔষধ গুলি অবশ্যই ডক্টরের পরামর্শ নিয়ে সেবন করবেন 



হাঁটুর ব্যথা কমানোর ঘর পদ্ধতি :-

হাটু মানুষের ওজন বহন করে আমাদেরকে দাঁড়িয়ে রাখতে সাহায্য করে।হাঁটুর সাহায্যে আমরা দ্রুত গতিতে পথ চলতে পারি বা দৌড়াতে পারি। এর ফলে আমাদের হাটুর জয়েন্টের ক্ষয় হয়, এর ফলে পায়ে ব্যথা অথবা পা ফুলে গিয়ে থাকে। আজ শিখব এমন অবস্থায় আমরা ঘরোয়া কি পদ্ধতি গ্রহণ করতে পারি। 


ঠান্ডা পানি / বরফ :- কোন জায়গায় ব্যথা বা মচকে গেলে সে স্থানে খুব দ্রুত ঠান্ডা পানি অথবা বরফ ব্যবহার করতে হবে এটি প্রাথমিক সবচেয়ে কার্যকরী একটি ধাপ। 


জল চিকিৎসা : কোন স্থানে কাটা গেলে অথবা মচকে গেলে সে স্থানটিতে পানি ব্যবহার করাটা খুবই জরুরী কারণ সেখানে লিগামেন্টগুলো ছিরে যাওয়ার কারণে  আমরা ব্যথা অনুভব করি। এখানে পানির ব্যবহারের ফলে ব্যথা অনেকটাই কম অনুভব করি আমরা। 


ঔষধ সেবন: অবশ্যই আমাদেরকে ডক্টর দেখাতে হবে খুব জটিল কোন সমস্যা হয় এবং তার পরামর্শ অনুযায়ী নিয়মিত ওষুধ সেবন করতে হবে। 


যোগব্যায়াম/ব্যায়াম  :-  শরীরের দৈহিক শক্তি এবং গাঠনিক শক্তি  বৃদ্ধির জন্য ব্যায়াম একটি অপরিহার্য গুরুত্বপূর্ণ কাজ। হাটুতে ব্যথা অথবা কোন স্থানে ব্যথা পেলে আমাদেরকে প্রতিনিয়ত ব্যায়াম  করতে  হবে। 


বিশ্রাম :- শরীরের কোন সমস্যা হয় তাহলে আমাদেরকে অবশ্যই বিশ্রাম গ্রহণ করতে হবে। আর এইটা যদি হয় ব্যাথা জনিত পায়ে অথবা পিঠে তা হলে অবশ্যই বিশ্রাম গ্রহণ করতে হবে। 


হাঁটু ব্যথার নিরাময়ের এই লেখাগুলোই সর্বোত্তম নয় আপনাকে অবশ্যই বিভিন্ন লেখক এর লেখা দেখে ডক্টরের পরামর্শ নিয়ে ঔষধ সেবন করবেন