দাঁতের মাড়িতে ইনফেকশন কে কখনোই ছোট করে দেখবেন না।কর্কটরোগের লক্ষণ হতে পারে দাঁত ব্যথা।কর্কটরোগ  সাধারণত খুব কমই হয় আমাদের বাংলাদেশ। তবে এই রোগটিকে ছোট দেখবেন না পরবর্তীতে এটি ক্যান্সার ধরা পড়তে পারে। তবে এ রোগের প্রথম থেকেই যদি চিকিৎসা নেওয়া হয় তাহলে চিন্তা করার কোন বিষয় নেই। সাধারণত এই রোগ গুলি বৃদ্ধ বয়সে প্রকাশ পায়। যে সকল মানুষ পান বিড়ি রাসায়নিক বেশি পরিমাণে ব্যবহার করে থাকে তাদের হয়ে থাকে। 

দাঁতের মাড়িতে ইনফেকশন হলে কি করনীয় ও ওষুধ সেবন


দাঁতে ব্যথা কি ক্যান্সার এর লক্ষণ :

সাইনাসের সমস্যা হলেও দাঁতে ব্যথা করতে পারে। সাইনাস আমাদের নাকের এবং মস্তিষ্কের সঙ্গে সম্পৃক্ততা রাখে। এর ফলে সাইনাসের সমস্যা হওয়ার পর পরে দাঁতে ব্যথা প্রবাহ হয়। 


নাকে ক্যান্সারের লক্ষণ :

দাঁত ও নাক আমাদের শরীরের পাশাপাশি দুইটি অঙ্গ। এর ফলে নাকের কোন সমস্যাতে দাঁতেও জড়িত হতে পারে। আমাদের সমাজে ক্যান্সারকে সবথেকে বেশি আশ্চর্যজনক রোগ হিসেবে বিবেচনা করা হয়। তবে বাংলাদেশে ক্যান্সারের রোগের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে এর কারণ আমরা সবকিছুকে মূল্যায়ন করি। প্রাথমিক অবস্থা থেকে যদি আমরা চিকিৎসা নিয়ে থাকি তাহলে ক্যান্সার জনিত রোগ নির্ভুল করাও সম্ভব যা আজকের চিকিৎসকরা আমাদেরকে চিকিৎসা দিয়ে থাকেন। 


দাঁতের ক্যান্সারের লক্ষণ :


স্বাভাবিক থেকে বেশি মাড়ি ফুলে যাবে

দাঁত পড়ে যেতে পারে

দাঁতে ব্যথা হতে পারে

দাঁতের মাড়ি থেকে রক্ত পড়তে পারে এবং দাঁত অল্প বয়সে     নড়তে পারে 

মাড়ি ফুলে যাওয়া মানেই যে দাঁতের ক্যান্সারের লক্ষণ এটা ভুল ধারণা

মুখের ভেতর টিউমার জাতীয় সৃষ্টি হওয়া

কোন খাদ্য চিবুতে ব্যথা হওয়া

 ঠোটের আশপাশে এবং মুখের ভেতরে লাল বর্ণ ধারণ করা।

 

তবে তিন সপ্তাহের অধিক যদি এমন অবস্থা থাকে তাহলে অবশ্যই এটি ক্যান্সারে পরিণত হতে পারে এর জন্য সঠিক চিকিৎসা ও ডাক্তারের পরামর্শ নিতে হবে। 

তবে সুখবর এই যে আমাদের দেশে এর চিকিৎসা উন্নত হয়েছে। 


দন্ত চিকিৎসার প্রাথমিক ধাপ :


সাধারণত আমাদের সমাজে দন্ত চিকিৎসাকে সব থেকে অবহেলা করে থাকি কারণ এটি খুবই সাধারণ একটি রোগ। কিন্তু সাধারণ রোগ থেকেই বড় রোগের সূচনা হয় তা আমাদের ধারণার বাইরে থাকে। দাঁতের মাড়ি ফুলে যাওয়ার পরেও বা দাঁতে পোকা হওয়ার পরেও আমরা কিরকম চিকিৎসা নেব। প্রাথমিক অবস্থায় সকল পদার্থ জাতীয় খাদ্য গ্রহণ করা থেকে বিরত রাখবো। সকল ধূমপান জাতীয় খাদ্য পরিহার করব। এবং নিয়মিত ও সুশোগুন করবো। 


মুখের ক্যান্সারের কিছু তথ্য :

বিশ্বে  প্রতি বছরে প্রায় ৩ লক্ষ্য ৫৫ হাজার মানুষ  ক্যান্সারে আক্রান্ত হয়ে থাকে। এর মধ্যে প্রায় ১লক্ষ্য ৭৫ হাজার মানুষ মৃত্যু বরণ করে।মেয়েদের থেকে ছেলেদের অধিক পরিমাণে মুখে ক্যান্সার হয়ে থাকে। এই রোগ কে কখনোই ছোট করে দেখবেন না। 


মুখে ক্যান্সার হলে কি পরীক্ষা করবেন? 

মুখ বলতে আমাদেরকে শুধু ঠোটে বোঝায় না। এর আশেপাশের সকল অংশকেই মুখের অংশ হিসেবে আমরা বিবেচনা করে থাকে যেখানে দাঁত, মড়ি, ঠোট,জিহ্বা, গলা ইত্যাদি।


সার্জারি :মুখে টিউমার বা দাঁতের ক্ষয় বা পোকা হলে বা মাড়িতে টিউমার হলে এটি সার্জারি মাধ্যমে নির্ময় করা সম্ভব। অনেক সময় মুখে টিস্যু কোষের সমস্যা হলে সার্জারি করা হয়। 


রেডিও থেরাপি :-

ক্যান্সারের লাস্ট স্টেজের যে চিকিৎসা প্রদান করা হয় তাও হচ্ছে রেডিও থেরাপি। সপ্তাহের দুইদিন পাঁচ দিন এই চিকিৎসা দেওয়া হয়। দুই সপ্তাহ থেকে আট সপ্তাহ পর্যন্ত রেডিওথেরাপি দিতে হয়। তবে এই চিকিৎসাটি অনেক ব্যয়বহুল। অনেক ক্ষেত্রে কেমো থেরাপি  দিতে হয় রোগের নিরাময়ের জন্য। 


দাঁতে ব্যথা হলে কি ওষুধ সেবন করব:-


ফেনামিক:- এই ওষুধটি  দাঁতে ব্যথার  সবথেকে কার্যকর একটি ঔষধ যেখানে রোগের ২০ মিনিটের মধ্যে ব্যথার সমস্যার সমাধান হয়। অবশ্যই এই ওষুধটি ১৮ বছর বয়সী ব্যক্তি দিনে তিনটি ট্যাবলেট সেবন  করতে পারে। 


⊕ নাপা/এইচ/প্যারাসিটামল:- দাঁতের ব্যথা বা অন্যান্য ব্যথা প্যারাসিটামল বা প্যারামল গ্রুপ  গুলি খুবই কার্যকরী হয়ে থাকে। এজন্য ডাক্তার প্যারাসিটামল প্রথম অবস্থায় সেবন করতে বলেন। 


দাঁতের ব্যথার এন্টিবায়োটিক ওষুধ :-


Eto 120

Delta Pharma Limited

৳10.8/Table


Etoricoxib 120

Albion Laboratories Ltd.

৳12.6/Tablet


Etonil 120

Pharmasia Ltd.

৳12.6/Tablet



Riox 120

Unimed Unihealth Pharmaceuticals Ltd.

৳12.6/Tablet



Oricox 120

Incepta Pharmaceuticals Ltd.

৳12.63/Tablet


বাচ্চাদের দাঁতে ব্যথার ঔষধ:-  

রেনোভা (Renova): রেনোভা সিরাপটি বাচ্চাদের জন্য সবথেকে কার্যকরী একটি ঔষধ। অনেক ক্ষেত্রে প্রাপ্তবয়স্ক এটি সেবন করতে পারে। এটি দিনে এক চা চামচ করে তিনবার সেবন করবেন।


ফেনামিক (Fenamic):- এনাম ওষুধটি এক বছর অথবা ৬ মাস বয়সীদের জন্য অনেক কার্যকরী উৎসব। 

দিনে দুইবার এক চা চামচ করে সেবন করতে পারে। 

এক বছর থেকে দুই বছর পর্যন্ত শিশু দেরকে ১ চা চামচ দিনে তিন 

বার খাবার পর সেগুন করতে পারে।




দাঁতের ইনফেকশনের ওষুধ:-


Supracef

Biopharma Ltd.

৳45/15ml bot



Eusef

Globe Pharmaceuticals Ltd.

৳45/15ml bot


Intracef

Beximco Pharmaceuticals Ltd.

৳45/15ml bot



Zecef

Gaco Pharmaceuticals(G.A Company Ltd)

৳45/15ml bot



Cusef P/D

Delta Pharma Limited

৳45/15ml bot



Procef

Incepta Pharmaceuticals Ltd.

৳45.02/15ml bot


পরামর্শ :- চিকিৎসকের পরামর্শ ছাড়া কোন ঔষধি সেবন করবেন না। আমাদের তথ্যগুলো সাধারণত প্রাথমিক অবস্থায় প্রয়োগ করতে পারেন।